আসন্ন ঈদকে সামনে রেখে ঢাকা-মাওয়া মহাসড়কে ডাকাতির মহোৎসব, জনমনে আতঙ্ক

আসন্ন ঈদকে সামনে রেখে ঢাকা-মাওয়া মহাসড়কে ডাকাতির মহোৎসব, জনমনে আতঙ্ক

বিশেষ প্রতিনিধি 

ঢাকার কেরানীগঞ্জে ঢাকা-মাওয়া মহাসড়কে নিয়মিত ঘটছে ডাকাতির ঘটনা। প্রতিনিয়তই দিন-রাত ডাকাতি ঘটনার বেড়ে যাওয়ায় রীতিমতো পথযাত্রীদের আতঙ্কের আরেক নাম কেরানীগঞ্জের চৌরাস্তা থেকে আব্দুল্লাহপুর এলাকার ঢাকা-মাওয়া মহাসড়ক। এছাড়াও গুরুত্বপূর্ণ মহাসড়কটিতে নেই কোনো সিসি ক্যামেরা। আর এসব দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে ঢাকা-মাওয়া মহাসড়কে সক্রিয় ভুয়া ডিবি , একাধিক ডাকাত ও ছিনতাই গ্রুপ। বিভিন্ন গণমাধ্যমে একাধিকবার এ সংক্রান্ত খবর প্রচার হলেও প্রশাসনের টনক নড়েনি। আসন্ন ঈদকে সামনে রেখে সশস্ত্র  ডাকাতরা যেন আরো বেশি বেপরোয়া হয়ে উঠেছে। 

এক্সপ্রেসওয়েতে সক্রিয় ভুয়া ডিবি চক্র কখনো প্রাইভেটকারে যাত্রী তুলে ছিনতাই করছে, আবার কখনো ডিবি পুলিশের পরিচয়ে তুলে নিয়ে সর্বস্ব কেড়ে নিচ্ছে। তবে ভুক্তভোগীদের বেশিভাগই আইন-শৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হয় না বলে জানা গেছে। মহাসড়কে পুলিশ টহল দিলেও ডাকাতি নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হচ্ছেন।গত কয়েক মাসে ঢাকা-মাওয়া মহাসড়কের নতুন চৌরাস্তার আন্ডারপাস ও ঝিলমিল এবং আব্দুল্লাহপুর এলাকায় সাধারণ পথযাত্রীদের ছাড়াও ডাকাতির কবলে পড়তে হয়েছে জনপ্রিয় ব্যান্ড সঙ্গীত শিল্পী, ব্যাংক কর্মকর্তা, মসজিদের ইমাম, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও জনপ্রতিনিধিদেরও।

 রাজেন্দ্রপুরের মাছ ব্যবয়য়ী নিরঞ্জন বলেন, গত বৃহস্পতিবার ভোরে মাছ কিনতে যাওয়া সময় ঢাকা-মাওয়া মহাসড়কে নতুন চৌরাস্তা এলাকায় ডাকাতি শিকার হই। ডাকাতদল আমার কাছ থেকে দশ হাজার টাকাসহ স্মার্টফোন নিয়ে চোখের মধ্যে কি জানি দিয়ে রাস্তার পাশে ফেলে যায়। 

বাঘৈর চৌধুরীপাড়ার বাসিন্দা মো.হাসান বলেন, সপ্তাখানেক আগে কেন্দ্রীয় কারাগারের বিপরীত পাশে  রাতে একদল ডাকাত আমাকে ধারালো ছুরি আঘাত করে তের হাজার টাকাসহ একটি স্মার্টফোন নিয়ে যায়।গুরুতর অবস্থায় স্থানীয় লোকজন আমাকে হসপিটালে ভর্তি করেন। মাথায় প্রচুর রক্তক্ষরণ হয় এবং এগারোটি সেলাই করা হয়েছে। ভাগ্যক্রমে আমি সেই দিন বেঁচে গিয়েছিলাম। 

এভাবে গত কয়েক মাসে, কেরানীগঞ্জের মা জুয়েলার্সের মালিক গৌতম ঘোষ দোকানে যাওয়ার সময় রাস্তা থেকে ডিবি পুলিশ পরিচয়ে জোর করে হাইস গাড়িতে তুলে নিয়ে জুয়েলার্সের জন্য নিয়ে আসা  কয়েক লাখ টাকা স্বর্ণালষ্কার নিয়ে তাকে মারধর করে রাস্তা পাশে ফেলে রেখে যায় ভুয়া ডিবির দল, বাঘৈর-নগরের মিষ্টির দোকানদার বিকাশ ঘোষের কাছ থেকে ২৬ হাজার টাকা, এক মহিলা কাছ থেকে গলার স্বর্ণের চেইন, মুসলিমপাড়া মসজিদে ইমাম মাওলানা রহিম শিকদারের কাছ থেকে স্মার্টফোনসহ নগদ টাকা হাতিয়ে নেয়া হয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বেশ কয়েকজন জানান, শুধু মাত্র একটা সাধারণ ডায়রি (জিডি) করে থানায় ফেলে রাখে। পরবর্তী সময়ে আর কোনো খোজখবরও নেয়া হয় না। শুধু শুধু হয়রানি আর ঝামেলায় পড়তে হয়। একে তো জিনিস পাওয়া যায় না তার ওপরে আবার অহেতুক হয়রানি। তাই থানা পুলিশকে আর কেউ অবগত করার আগ্রহ দেখায় না। 

এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত পুলিশ সুপার কেরানীগঞ্জ সার্কেল মোঃ শাহাবুদ্দিন কবির বলেন, এ ব্যাপারে ভুক্তভুগিরা আমাদের কাছে কোন ধরনের অভিযোগ না করায় আমরা কোন পদক্ষেরপ গ্রহন করতে পারছি না। আমরা মহাসড়কটি নিরাপদ রাখতে নিয়মিত টহলের ব্যাবস্থা রেখেছি। 

আপনি আরও পড়তে পারেন